আপনার পোষা পাখিকে কামড়ানো থেকে বিরত রাখবেন যেভাবে

টিয়া পাখির কামড়ানো একটি সাধারণ বিষয় যা অনেক পোষা পাখির মালিকদের জন্য চিন্তার কারণ হতে পারে। প্রকৃতপক্ষে, সকল পোষা পাখিই কোনো না কোনো সময়ে কামড়ায়। এটি মানে এই নয় যে, সকল পাখি আক্রমণাত্মক বা খারাপ স্বভাবের। পাখিদের মালিক হতে চাইলে এটিকে একটা সাধারণ সতর্কতা হিসেবে বিবেচনা করা যেতে পারে। অনেক ক্ষেত্রে পাখির কামড় খুব ব্যথাদায়ক হয়। 

আপনার পোষা পাখিকে কামড়ানো থেকে বিরত রাখবেন যেভাবে

কেন পাখিরা কামড়ায়?

আপনার পাখি আপনাকে কামড়ানোর মানে এই নয় যে, পাখিটি খারাপ স্বভাবের বা আক্রমণাত্মক। টিয়া পাখিরা তাদের ঠোঁট ব্যবহার করে বিভিন্ন কাজ করে—যেমন পরিষ্কার করা, খাওয়া, চড়া, এবং খেলা করা। তারা অনেক সময় তাদের ঠোঁট ব্যবহার করে খেলনা, খাদ্য, খাঁচা বা মালিককে ধরতে চেষ্টা করে। যদি আপনার পাখি স্বাভাবিকভাবে ভালো স্বভাবের হয়, তাহলে হয়তো সে আপনাকে কামড়াচ্ছে না, বরং তার ঠোঁটের মাধ্যমে স্বাভাবিক ব্যবহার করছে।

ভয়ের কারণে কামড়ানো

পাখির কামড়ের আরেকটি কারণ হতে পারে ভয়। এমনকি হাতের তৈরি করা পাখিরাও যদি নিয়মিতভাবে সামাজিকীকরণের অভাবে থাকে, তবে তারা মানুষের প্রতি ভীত হতে পারে। যদি আপনার পাখিটি বয়স্ক অবস্থায় আপনার জীবনে আসে, তাহলে বিভিন্ন ধরনের অভিজ্ঞতা তাকে ভয়ের কারণ হতে পারে, যা তাকে কামড়াতে উদ্বুদ্ধ করে। ভয়ের কারণে কামড়ানো এড়াতে, পাখির সাথে ধীরে ধীরে বন্ধুত্ব গড়ে তুলতে হবে এবং তার বিশ্বাস অর্জন করতে হবে।

আরও পড়ুন-পোষা পাখির কিছু আচরণগত সমস্যা

আক্রমণাত্মক আচরণ

যদি আপনার পাখি খেলার জন্য কামড়াচ্ছে না, উঠতে বা নামতে চাচ্ছে না, বা আপনাকে পরিষ্কার করছে না, তাহলে হয়তো আক্রমণাত্মক আচরণ এর মূল কারণ হতে পারে। আক্রমণাত্মক আচরণ বিভিন্ন কারণে হতে পারে, যেমন প্রজনন মৌসুমের হরমোন পরিবর্তন, পরিবেশগত চাপ, মানসিক উদ্দীপনার অভাব, বা আধিপত্য বিস্তারের প্রয়াস। 

এ ধরনের আচরণ সমাধানের জন্য প্রথমে আপনাকে পাখির পরিবেশ পর্যালোচনা করতে হবে:

  • পাখির খাঁচাটি কি কোনো ঠান্ডা বাতাসের জায়গায় রয়েছে?
  • খাঁচাটি কি পর্যাপ্ত পরিষ্কার?
  • আপনার বাড়ির অন্য কোনো পোষা প্রাণী কি পাখির মানসিক চাপের কারণ হতে পারে?

যদি আক্রমণাত্মক আচরণ সমস্যা সমাধান করা কঠিন হয়, তাহলে একজন অভিজ্ঞ পশুচিকিৎসকের সাথে পরামর্শ করা উচিত।

কামড়ানো বন্ধ করার উপায়

ভয়ের কারণে বা আক্রমণাত্মক আচরণের ফলে পাখির কামড়ানো কোনো আনন্দদায়ক বিষয় নয়। পাখির কামড়ের শক্তি খুব বেশি হতে পারে এবং এটি শুধু শারীরিক ক্ষতির কারণ নয়, বরং এটি পাখির অসন্তুষ্টিরও ইঙ্গিত দেয়। আপনার পাখিকে খুশি রাখতে এবং সমস্যা সমাধানে দ্রুত পদক্ষেপ নেওয়া উচিত যাতে দীর্ঘমেয়াদি আচরণগত সমস্যা গড়ে না ওঠে। 

আপনার পাখির সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তোলার জন্য:

  • পাখির আক্রমণাত্মক আচরণ নিয়ন্ত্রণ করতে নিরপেক্ষ স্থানে নিয়ে যান।
  • কঠোর কথা না বলে ধৈর্য এবং খাবার দিয়ে পাখিকে প্রশংসা করুন।
  • বারবার একই কাজ করলে পাখি শিখে যায়, তাই নিয়মিত প্রশিক্ষণ চালিয়ে যান।

সতর্কতা অবলম্বন

যদি পাখি কামড়ায়, তবে সতর্ক থাকুন। কামড় শুধু যন্ত্রণাদায়ক নয়, এটি কখনও কখনও মারাত্মক হতে পারে। বড় পাখিদের ঠোঁট অত্যন্ত শক্তিশালী এবং কখনও কখনও ভয় পেলে বা ক্ষিপ্ত হলে তারা চোখ, আঙুল বা অন্যান্য অংশে গুরুতর আঘাত করতে পারে। 

বিশেষ করে ছোট বাচ্চাদের ক্ষেত্রে এই ধরনের ঝুঁকি বেশি, তাই বাড়িতে ছোট শিশু থাকলে এমন প্রজাতির পাখি বেছে নিন, যারা শিশুদের সাথে মিশতে ভালো। 

আপনার পাখির কামড়ানোর সমস্যা নিয়ে কি করবেন?

যদি মনে হয় আপনার পাখি অসুস্থ, তবে অবিলম্বে পশুচিকিৎসকের সাথে যোগাযোগ করুন।

আরও পড়ুন-সহজে ট্রেনিং দেয়া যায় এমন ৮টি পোষা পাখি