নিরাপদ সবজি যা পোষা পাখিরা খেতে পারে

আমরা অনেকেই শুনেছি যে আমাদের জীবনে প্রচুর পরিমাণে সবজি খাওয়া কতটা গুরুত্বপূর্ণ, এবং যারা পোষা পাখি লালন-পালন করে তারা সম্ভবত শুনেছেন যে সবজি আমাদের পালিত পাখিদের জন্যও অনেক উপকারী। যেকোনো হুকবিল পাখির খাদ্যের বড় অংশ হওয়া উচিত টাটকা সবজি। শুধু সবজি পাখির পুষ্টির মাত্রা বাড়ায় না, এটি তাদের খাবারের বাটিতে নতুন স্বাদ, টেক্সচার এবং রং যোগ করার মাধ্যমে তাদের জন্য খাবারকে আকর্ষণীয় করে তোলে।

নিরাপদ সবজি যা পোষা পাখিরা খেতে পারে

ব্রকলি

অনেক পাখির মালিক বুঝতে পারেন না যে ব্রকলি শুধুমাত্র তাদের পোষা পাখির জন্য সুস্বাদু খাবার নয়—এটি তাদের জন্য বেশ কয়েকটি পুষ্টি উপাদান সরবরাহ করতে পারে যা তারা খাঁচায় থাকার কারণে মিস করছে। উদাহরণস্বরূপ, বুনো পাখিরা প্রচুর পরিমাণে ভিটামিন ডি তৈরি করে কারণ তারা অনেক সময় রোদে কাটায়। খাঁচায় রাখা পাখিরা, এমনকি ইউভি ল্যাম্প সরবরাহ করা হলেও, প্রায়শই এই গুরুত্বপূর্ণ পুষ্টির অভাবে ভুগে থাকে যদি না এটি তাদের খাদ্যে যোগ করা হয়। আপনার পালিত পাখিকে ব্রকলি খাওয়ানো নিশ্চিত করার একটি ভালো উপায় হতে পারে যে তারা তাদের খাদ্যে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ডি পাচ্ছে। 

নিরাপদ সবজি যা পোষা পাখিরা খেতে পারে

গাজর

গাজর আরেকটি ভিটামিন সমৃদ্ধ টাটকা খাবার যা অনেক পোষা পাখির প্রিয়। এতে উচ্চ পরিমাণে বিটা-ক্যারোটিন থাকে, যা সব ধরনের পাখির জন্য দৃষ্টিশক্তির স্বাস্থ্য বজায় রাখতে সহায়ক। গাজর মজাদার এবং খেতেও সুস্বাদু! শুধু একটি গাজর ধুয়ে খোসা ছাড়িয়ে বড় পাখি যেমন ম্যাকাওকে দিন, এটি একটি মজাদার খাবার এবং খেলার জিনিস উভয়ই হবে। ছোট পাখিরা সাধারণত ছোট ছোট টুকরা পছন্দ করে এবং শিশি গাজর বা কুঁচি করে কাটা গাজর তাদের জন্য বেশি সুবিধাজনক হতে পারে। যে কোনো গাজর অবশ্যই কাঁচা এবং রান্না না করা অবস্থায় খাওয়ান, কারণ কাঁচা অবস্থাতেই গাজর সবচেয়ে স্বাস্থ্যকর। গাজরের সুন্দর মচমচে টেক্সচার পাখিদের প্রয়োজনীয় মুখের ব্যায়ামও প্রদান করে। 

পালং শাক

পালং শাক এবং অন্যান্য ধরনের সবুজ পাতা যুক্ত সবজি যেমন রোমেইন লেটুস এবং কেলও যে কোনো পোষা পাখির স্বাস্থ্যকর খাদ্যে দুর্দান্ত সংযোজন হতে পারে। বেশিরভাগ পাখি এই স্বাস্থ্যকর সবজিগুলো খেতে পছন্দ করে, আর এগুলো অনেক পুষ্টি এবং অ্যান্টিঅক্সিডেন্টে পূর্ণ যা আপনার পাখির রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করতে পারে। যেসব পাখি অতিরিক্ত ওজন নিয়ে সমস্যায় ভোগে, তাদের জন্য এই ধরনের সবজি এমনভাবে ব্যবহার করা যেতে পারে যাতে তারা কম ক্যালরি খেয়ে পেট ভরিয়ে রাখতে পারে। এটি ককাটু এবং অ্যামাজন তোতাপাখির মতো প্রজাতির জন্য বিশেষভাবে সহায়ক। 

মটরশুঁটি

আরেকটি মজাদার এবং সুস্বাদু সবজি যা আপনার পালিত পাখির চেষ্টা করা উচিত তা হল স্ন্যাপ মটরশুঁটি। এগুলো হলো মটরশুঁটি যা এখনো খোসাসহ রয়েছে এবং কাঁচা খাওয়া যায়। এগুলো মচমচে টেক্সচার এবং তীব্র স্বাদ প্রদান করে যা বেশিরভাগ পাখি উপভোগ করে। এছাড়া, খোসা খাওয়ার উপযুক্ত হওয়ার কারণে অনেক পাখি খাওয়ার সময় এগুলোকে খেলনা হিসেবে ব্যবহার করে—তাই আপনার পোষা পাখিকে তার খাবারের সাথে খেলার জন্য নিরুৎসাহিত করবেন না!

মরিচ

অনেক ধরনের পাখির প্রিয় আরেকটি নিরাপদ টাটকা সবজি হলো মরিচ—এবং যদি সেগুলো ঝাল হয় তবুও কোনো সমস্যা নেই! পাখিদের ঝাল স্বাদ শনাক্ত করার জন্য মানুষের মতো স্বাদ গ্রাহক নেই, তাই তারা সহজেই একটি জলাপেনো বা হাবানেরো মরিচ খেতে পারে। আপনার পাখিকে একটি ঝাল মরিচ চেষ্টা করতে দিন, সম্ভবত সে এটি পছন্দ করবে। 

আরও পড়ুন-
টিয়া পাখি কি টমেটো খেতে পারে?
টিয়া পাখি কি আম খেতে পারে?
টিয়া পাখি কি পেয়ারা খেতে পারে?