পোষা পাখিকে কথা বলা শেখাবেন যেভাবে

কিছু পাখির প্রজাতি অত্যন্ত মেধাবী এবং অসাধারণ ভাবে কথাবার্তা নকল করতে পারে। যদি আপনার পাখি এ ধরনের প্রজাতির হয়, তাহলে হয়তো আপনি তাকে কথা বলানো শেখাতে আগ্রহী হতে পারেন, কিন্তু কোথা থেকে শুরু করবেন তা নিয়ে চিন্তিত থাকতে পারেন। নিচের নির্দেশনাগুলি অনুসরণ করে আপনি আপনার পাখিকে কথা বলানো শিখাতে পারবেন এবং কীভাবে পাখির শব্দ সংগ্রহের ক্ষমতা বিকাশ করবেন তা জানতে পারবেন।

পোষা পাখিকে কথা বলা শেখাবেন যেভাবে

১. আপনার পাখিকে ভালোভাবে চিনুন

প্রথম ধাপ হলো আপনার পাখির সাথে বন্ধন তৈরি করা এবং তার সামর্থ্য সম্পর্কে যথাযথ ধারণা গঠন করা। 

সব পাখি কথা বলতে পারে না, এমনকি যারা পারে তাদের অনেকেও ইচ্ছে করে কথা বলে না। প্রথমে আপনার পোষা পাখির প্রজাতি সম্পর্কে একটু গবেষণা করুন। কিছু প্রজাতির পাখি ভালোভাবে কথা বলার জন্য পরিচিত, তাই আপনার পাখি যে স্তরের কথা বলতে সক্ষম তা নিয়ে বেশি প্রত্যাশা না করাই ভালো।

আরও পড়ুন-পাখিকে আদর করার অভ্যাস তৈরি করা

২. সাবধানে শব্দ নির্বাচন করুন

পাখিদের কথা বলতে শেখানোর সেরা উপায় হলো কিছু ছোট, সহজ শব্দ দিয়ে শুরু করা। উদাহরণস্বরূপ, “হ্যালো”, “বাই-বাই”, “নাইট-নাইট”, অথবা পাখির নিজের নাম ব্যবহার করা ভালো হবে। 

সরল শব্দগুলো, যদি আনন্দময় ও উৎসাহের সাথে বলা হয়, তবে তা পাখিদের জন্য বেশি আকর্ষণীয় হয়ে ওঠে। যখন আপনি আপনার পাখির সাথে কথা বলবেন, তখন অবশ্যই হাসিমুখে এবং ইতিবাচক সুরে বলার চেষ্টা করুন। 

পাখিকে লক্ষ্য করুন যখন আপনি বেছে নেওয়া শব্দগুলো পুনরাবৃত্তি করছেন। খেয়াল করলে দেখবেন যে কিছু শব্দ অন্যদের চেয়ে তার বেশি মনোযোগ আকর্ষণ করে। পাখিটি যে শব্দে বেশি সাড়া দেয়, সেটিই প্রথম “প্রশিক্ষণের শব্দ” হিসেবে বেছে নিন।

৩. শব্দ বা বাক্যটি যতটা সম্ভব বেশি পুনরাবৃত্তি করুন

যখন আপনি একটি শব্দ নির্ধারণ করে ফেলেছেন যেটি আপনার পাখি পছন্দ করেছে, তখন সেই শব্দটি যতটা সম্ভব বেশি বলুন। 

পাখিরা পুনরাবৃত্তির মাধ্যমে নকল করতে শেখে—তাই শব্দটি বারবার বলা ছাড়া অন্য কোনো উপায় নেই তাকে উৎসাহিত করার। যদিও পাখির মালিকদের সরাসরি তাদের পোষা প্রাণীদের শেখানোই উত্তম, তবে অনেক মালিক রেকর্ডার বা সিডি ব্যবহার করে পাখিদের শেখানোরও চেষ্টা করেন। এগুলো কার্যকর হতে পারে, তবে মনে রাখবেন যে এককালে শেখানোর মতো সরাসরি যোগাযোগের বিকল্প এগুলো হতে পারে না, বরং সহায়ক প্রশিক্ষণ পদ্ধতি হিসেবে ব্যবহার করা উচিত।

৪. ধৈর্য ধরুন এবং হতাশ হবেন না

পাখিকে কথা বলতে উৎসাহিত করার দ্রুততম উপায় হলো একটি প্রশিক্ষণ রুটিন তৈরি করা এবং প্রতিদিন এর সাথে কাজ করা। তবে এমনকি এই পদ্ধতিও সম্পূর্ণ গ্যারান্টিযুক্ত নয়। কিছু পাখি খুব দ্রুত মানুষের ভাষা অনুকরণ করে শেখে, কিন্তু অন্যরা হয়তো মাস বা এমনকি বছরও নিতে পারে তাদের প্রথম শব্দটি বলার জন্য। কিছু পাখি হয়তো কখনই কথা বলবে না।

যদি আপনার মনে হয় যে আপনার পাখি কথা বলার জন্য খুব বেশি সময় নিচ্ছে, তবে কিছু সহজ জিনিস যেমন বাঁশি বাজানো শেখানোর চেষ্টা করুন। অনেক পাখির জন্য বাঁশি বাজানো কথার অনুকরণ করার চেয়ে সহজ, এবং তারা হয়তো এটি চেষ্টা করতে বেশি আগ্রহী হতে পারে।

ভালোবাসা, ধৈর্য এবং প্রচুর প্রশিক্ষণ ও সময় দিয়ে, বেশিরভাগ টিয়া প্রজাতির পাখিই কিছু না কিছু নকল করতে শেখে। 

আপনার পাখির দৈনন্দিন শব্দগুলির দিকে মনোযোগ দিন। আপনি অবাক হতে পারেন যখন দেখবেন আপনার পাখি বাসার পরিবেশের অন্যান্য শব্দ, যেমন ফোনের রিং, মাইক্রোওয়েভের শব্দ, বা দরজার ঘণ্টার শব্দ নকল করছে।

যদি আপনার পাখি কখনই মানুষের শব্দ নকল না করে, তবে হতাশ হবেন না। কারণ, পাখির সাথে কথার প্রশিক্ষণ, যোগাযোগ এবং সামাজিকতা আপনার পাখির সাথে সম্পর্ককে আরও শক্তিশালী করে। তাই, আপনার পাখি নীরব থাকলেও, আপনি একটি বুদ্ধিমান, আকর্ষণীয় এবং মমতাময় সঙ্গী পাবেন—এটাই পাখি পোষার সবচেয়ে আনন্দের অংশ!

আরও পড়ুন-পোষা পাখির কিছু আচরণগত সমস্যা