পোষা পাখির অপুষ্টি ও অসম্পূর্ণ খাদ্যাভ্যাস  

পোষা পাখিদের মধ্যে অপুষ্টি একটি সাধারণ সমস্যা এবং এটি অনেক অসুস্থতার সাধারণ কারণ। বিভিন্ন প্রজাতির জন্য পাখিদের পুষ্টি নিয়ে বৈজ্ঞানিক গবেষণা এখনও সীমিত। যদিও আমাদের পাখিদের পুষ্টি সম্পর্কে জ্ঞান এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে, বেশিরভাগ বিশেষজ্ঞ একমত যে তোতা পাখিদের জন্য ভালো খাদ্যাভ্যাসের শুরু হয় একটি সুষম খাদ্য পরিকল্পনার মাধ্যমে, যেখানে বিভিন্ন ধরনের খাবার সম্পূরক হিসেবে যোগ করা হয়।  

পোষা পাখির অপুষ্টি ও অসম্পূর্ণ খাদ্যাভ্যাস  

বীজ  

বেশিরভাগ পোষা পাখি, বিশেষ করে তোতা ও টিয়া, যাদের খাদ্য মূলত বীজ নির্ভর, তারা প্রয়োজনীয় পুষ্টির অভাবে ভোগে। বীজে ভিটামিন এ এবং ক্যালসিয়ামের মতো পুষ্টি উপাদানের অভাব থাকে এবং এতে চর্বির পরিমাণও অনেক বেশি থাকে। এর অর্থ এই নয় যে বীজের কোনো ভূমিকা নেই, কিন্তু অনেক পাখি কেবল বীজ খেতে অভ্যস্ত হয়ে পড়ে এবং অন্যান্য স্বাস্থ্যকর খাবার এড়িয়ে যায়।

বিশেষ করে যখন তোতা পাখিদের পুষ্টি নিয়ে চিন্তা করা হয়, বীজকে ফাস্টফুডের মতো ভাবা যেতে পারে: পাখিরা এটি পছন্দ করে, কিন্তু এটি স্বাস্থ্যকর নয়। অধিকাংশ প্রজাতির তোতার জন্য বীজ সীমিত পরিমাণে খাওয়ানো উচিত, এমনকি কিছু ক্ষেত্রে পুরোপুরি বাদ দেওয়া যেতে পারে। বীজভিত্তিক খাদ্য উচ্চ কোলেস্টেরল, হৃদরোগ, স্থূলতা, এবং লিভারের সমস্যার ঝুঁকি বাড়ায়। তবে, বাজিগার বা ককাটিয়েলের মতো কিছু প্রজাতি বীজের উপর নির্ভরশীল হতে পারে, তবে তাদের খাদ্যেও বীজ ২৫ শতাংশের বেশি হওয়া উচিত নয়।  

ফর্মুলেটেড খাদ্য  

অনেক বছর আগে, পোষা পাখিদের অপুষ্টি দূর করার জন্য বিভিন্ন কোম্পানি পাখিদের জন্য বিশেষ ফর্মুলেটেড খাদ্য (পেলেট) তৈরি করা শুরু করে। এই খাদ্য বিভিন্ন ধরনের খাদ্য উপাদান যেমন শস্য, বীজ, সবজি, এবং ফল থেকে তৈরি হয় এবং এতে প্রয়োজনীয় ভিটামিন ও খনিজ পদার্থ যোগ করা হয়। তবে অনেক পাখি, বিশেষ করে যারা বীজভিত্তিক খাদ্যে অভ্যস্ত, তারা এই নতুন খাদ্যে সহজেই অভ্যস্ত হয় না। ফর্মুলেটেড খাদ্য সুষম হলেও এতে বৈচিত্র্য বা প্রয়োজনীয় উদ্দীপনা অনেক পাখি মিস করে। তাই পাখিদের খাদ্য তালিকার ৫০-৭৫ শতাংশ পেলেট থেকে আসা উচিত এবং ২৫-৫০ শতাংশ তাজা সবজি এবং ৫ শতাংশ ফল হওয়া উচিত।  

তাজা সবজি  

সবজি পাখির জন্য দুর্দান্ত সম্পূরক। তবে সব সবজি সমানভাবে পুষ্টিকর নয়। যেমন সেলারি ও লেটুস উচ্চমাত্রায় ফাইবার ও পানি সরবরাহ করে, কিন্তু এতে তেমন পুষ্টি নেই। গাঢ় হলুদ এবং সবুজ পাতা যুক্ত সবজি সবচেয়ে বেশি পুষ্টি সরবরাহ করে। যেমন:  

  • গাজর  
  • মিষ্টি আলু  
  • কোলার্ড, পালংশাক, সরিষার শাক, সুইস চার্ড  
  • ব্রকলি  
  • কর্ন (খোসাসহ বড় পাখিদের জন্য)  

ফল  

ফল পাখিদের জন্য একটি চমৎকার সম্পূরক, তবে ফলের মাত্রা সীমিত রাখা উচিত কারণ এতে উচ্চমাত্রায় চিনি থাকে। পাখিদের স্থানীয় অঞ্চলের ফলগুলিও খাদ্যে যুক্ত করা যেতে পারে, যেমন:  

  • আনারস  
  • আম  
  • আঙ্গুর  
  • কমলা  
  • আপেল  

বর্জনীয় খাবার  

পাখিদের চকোলেট, অ্যাভোকাডো, এবং রুহবার্ব খাওয়ানো উচিত নয়। এছাড়াও ক্যাফেইনযুক্ত পানীয়, অ্যালকোহল, প্রক্রিয়াজাত মাংস এবং সালফাইটযুক্ত খাবার এড়ানো উচিত।  

আরও পড়ুন-

নিরাপদ সবজি যা পোষা পাখিরা খেতে পারে

টিয়া পাখি কি কলা খেতে পারে?

টিয়া পাখি কি টমেটো খেতে পারে?