পাখিকে আদর করার অভ্যাস তৈরি করা

পাখিকে আদর করার অভ্যাস তৈরি করা সম্পূর্ণভাবে তার ব্যক্তিত্বের সাথে মিল রেখে কাজ করার ওপর নির্ভর করে, এটি শুধুমাত্র প্রশিক্ষণের বিষয় নয়। পাখিরা মানুষের সাথে কতোটা আরামদায়ক হবে তা পাখি ভেদে ভিন্ন হতে পারে, এবং কিছু পাখি তাদের ব্যক্তিগত জায়গা পছন্দ করে। যদি আপনার পাখি স্পর্শ পছন্দ না করে, তবে তাকে আরামদায়ক করতে আপনার কিছু বিশেষ কৌশল শিখতে হবে।

পাখিকে আদর করার অভ্যাস তৈরি করা

আরামপ্রিয় পাখিরা সহজেই আদর নেয়

যদি আপনার পাখি আদর পছন্দ করে, তাহলে সম্ভবত এটি তার মাথা নিচু করবে যাতে আপনি সহজে তাকে আদর করতে পারেন। কিছু পাখি, যেমন টিয়া বা বাচ্চা পাখিরা, সহজেই আদর নিতে পছন্দ করে। তবে প্রতিটি প্রজাতির মধ্যেও বিভিন্ন ব্যক্তিত্ব থাকে, তাই পাখিরা কীভাবে প্রতিক্রিয়া জানাবে তা ভিন্ন হতে পারে।

পাখির সংকেত বোঝা

আপনার পাখিকে আদর করার প্রশিক্ষণ দেওয়ার প্রথম পদক্ষেপ হলো পাখির দেওয়া সংকেত বোঝা। যদি আপনার পাখি শক্ত হয়ে দাঁড়ায় এবং আপনাকে একদৃষ্টিতে তাকিয়ে থাকে, পালিয়ে যায়, বা আপনাকে ধাক্কা দেয় বা কামড়ানোর চেষ্টা করে, এটি স্পষ্ট যে পাখি আরামদায়ক নয়। অনেক পাখি তাদের মাথার পিছন দিকে হাত নিয়ে যাওয়াকে হুমকি হিসেবে দেখে।

একটি পাখি যে আদর পছন্দ করে, তা বোঝার জন্য আপনি দেখবেন এটি মাথা নিচু করে বা পাশে একটু ঘুরে দাঁড়াবে, যা আদর করার ইঙ্গিত দেয়। কিছু পাখি তাদের পালক ফুলিয়ে দেয় যখন তারা আদর পেতে চায়। এই আচরণগুলো পাখি আদর উপভোগ করছে এমন লক্ষণ।

আরও পড়ুন-পোষা পাখির কিছু আচরণগত সমস্যা

প্রশিক্ষণ শুরু করার সঠিক সময় বাছাই

আপনার প্রশিক্ষণ শুরু করার জন্য, একটি শান্ত সময় বেছে নিন যখন পাখি শান্ত থাকে, খাওয়ার পরে বা ঘুমানোর সময়। পাখির সামনে আপনার হাত স্পষ্টভাবে রাখুন এবং আদর করার আগে পাখির সাথে কথা বলুন। জোর করবেন না, পাখি যদি বাধা দেয় তবে বিরতি নিন।

ঠোঁট থেকে শুরু করা

প্রথমে পাখির ঠোঁটে আলতো করে স্পর্শ করার চেষ্টা করুন। পাখির চোখে হাত লাগবে না তা নিশ্চিত করুন এবং কামড় দেওয়ার জন্য প্রস্তুত থাকুন। পাখি যদি ঠোঁট স্পর্শ করতে দেয়, তবে ধীরে ধীরে আপনার আঙুলগুলি পাখির মুখের পেছনে নিয়ে যান। পাখি যদি আরামদায়ক বোধ করে, তবে এটি আরও বেশি স্পর্শ নিতে শুরু করবে।

শরীরে স্পর্শ করা

যদি আপনি পাখির শরীরে স্পর্শ করতে পারেন, তবে পালকের প্রাকৃতিক দিক অনুযায়ী হাত বুলান। পালকের বিপরীতে স্পর্শ করা পাখির জন্য বিরক্তিকর হতে পারে। পাখি আরাম পেলে আপনি আস্তে আস্তে তার মাথার পেছনে বা গলায় স্পর্শ করতে পারেন, তবে এই জায়গাগুলি খুব বেশি আদর করবেন না।

সমস্যাগুলি মোকাবিলা করা

যদি আপনার পাখি ধীরে ধীরে আদর নিতে শিখে, তবে হাল ছেড়ে দেবেন না। ধীরে ধীরে ছোট ছোট পদক্ষেপ নিন এবং পাখির সামনে হাত দেখানো চালিয়ে যান। পাখি যদি স্পর্শ পছন্দ না করে, তবে সেই চেষ্টায় বেশি সময় ব্যয় না করে, তাকে দূর থেকে দেখেই খুশি থাকতে হবে। পাখির সঙ্গে অতিরিক্ত আদর করার চেয়ে আরও অনেকভাবে মিথস্ক্রিয়া করা দরকার, যেমন খেলাধুলা, কথা বলা, খেলনা দেওয়া ইত্যাদি। 

যদি আপনার পাখি আদর নিতে না চায়, তবে তার মর্জি মেনে নেওয়া এবং তাকে আরামদায়ক রাখতে হবে।

আরও পড়ুন-পোষা পাখির কামড়